এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ: কক্সবাজারে ৩৫ কেন্দ্রে পরীক্ষার্থী ১৬,৬৯৮ জন

এম. বেদারুল আলম :

ফাইল ছবি

আজ ৩০ জুন থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। আজ প্রথম দিনে এইচএসসিতে বাংলা প্রথম পত্র ও আলীমে কোরআন মাজিদ বিষয়ের পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা চলবে ১১ আগষ্ট পর্যন্ত। এরপর ১২ আগষ্ট থেকে শুরু হবে ব্যবহারিক পরীক্ষা ।

আজ প্রথমদিনে এইচএসসিতে বাংলা প্রথম , আলীমে কোরআন মাজিদ পরীক্ষা অনুষ্টিত হবে। এবার জেলার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৩৫টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ১৬হাজার ৮৯৮ জন। পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন জেলা প্রশাসন।

জেলা প্রশাসকের শিক্ষা ও কল্যাণ শাখাসূত্রে জানা যায় – কক্সবাজার জেলার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৩৫টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ১৬ হাজার ৬৯৮ জন। এরমধ্যে এইচএসসিতে ১৮ কেন্দ্রে পরীক্ষার্থী ১৩৭২৮ জন, আলিমে ৯ কেন্দ্রে পরীক্ষার্থী ১৯৬৬ জন এবং বিএম/ভোকেশনালে ৮ টি কেন্দ্রে পরীক্ষার্থী ১০০৪ জন।

জেলা প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষা সুষ্ঠু ও নকল মুক্ত পরিবেশে গ্রহন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা নির্বিগ্ন ও যাতায়াত সহজ – যানজট বিড়ম্বনা এড়াতে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসকের শিক্ষা ও কল্যাণ শাখা থেকে প্রাপ্ত তথ্যমতে জেলায় কেন্দ্রওয়ারী পরীক্ষার্থীর সংখ্যা হলো, এইচএসসিতে কক্সবাজার সরকারি কলেজে ১ হাজার ৩৫০ জন, কক্সবাজার সরকারি মহিলা কলেজে ১ হাজার ৪৪০ জন, ঈদগাহ রশিদ আহমদ কলেজে ১০৩৭ জন, কক্সবাজার সিটি কলেজে ১ হাজার ২৪৭জন, রামু সরকারি কলেজে ৫৯৫ জন, চকরিয়া সরকারি কলেজে ৫৯৭ জন, বদরখালী কলোনীজেশন হাই স্কুলে ২৯৫ জন, চকরিয়া সিটি কলেজে ৪৫২জন, চকরিয়া মহিলা আবাসিক কলেজে ৪৭৫ জন, ডুলাহাজারা উচ্চ বিদ্যালয়ে ৬৭০ জন, পেকুয়া শহীদ জিয়া বি, এম, ইউ, আই’তে ৮৬৩ জন, কুতুবদিয়া সরকারি কলেজে ৮১৮ জন, মহেশখালী কলেজে ৬১০ জন, মহেশখালী সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজে ৫৮৬ জন, উখিয়া কলেজে ৮২০ জন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে ৭৭৬ জন, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬৬৮ জন ও হ্নীলা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩১৯ জন।

আলীমের ৯ কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করছে১৯৬৬ জন। এরমধ্যে কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসায় ২৩৫ জন, আদর্শ মহিলা কামিল মাদ্রাসায় ৩৯১ জন, চকরিয়া আনোয়ারুল উলুম মাদ্রাসায় ৪৬৪ জন, মহেশখালী পুটিবিলা ফাযিল মাদ্রাসায় ১৮১ জন, টেকনাফ রঙ্গীখালি ফাযিল মাদ্রাসায় ১৪৪ জন, পেকুয়া আনোয়ারুল উলুম মাদ্রাসায় ১৯০ জন, রাজাপালং কামিল মাদ্রাসায় ১৬৪ জন ও কুতুবদিয়া বড়ঘোপ মাদ্রাসায় ৮৩ জন। রামু মেরুংলোয়া আলিম মাদ্রাসা কেন্দ্রে ১১৪ জন।

এইচএসসি (বিএম), এইচএসসি(ভোকেশনাল), ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় কক্সবাজার সিটি কলেজে ২২৭ জন, কক্সবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ৮৬ জন, রামু সরকারি কলেজে ১৬০ জন, উখিয়া নুরুল ইসলাম বি, এম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ৮২ জন, মহেশখালী আলমগীর ফরিদ টেকনিক্যাল এন্ড ম্যানেজমেন্ট কলেজে ৮৪ জন, পেকুয়া শহীদ জিয়া বি এম আই’তে ১৪৮ জন ও কুতুবদিয়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজে ৬০ জন।

এদিকে এইচএসসি, আলিম ও ভোকেশনাল পরীক্ষা সুষ্ঠুভাবে, নুকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সেসময় প্রত্যেক কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট বা দায়িত্বশীল কর্মকর্তা নিয়োগ, কেন্দ্রের আশেপাশে ১৪৪ ধারা জারী, ৪টি ভিজিলেন্স টিম গঠন, কেন্দ্রে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়।

এইচএসসি পরীক্ষার ঘোষিত সময়সূচিতে বলা হয়, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনি (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে।